অঙ্কুর


অঙ্কুর

MIST Literature and Cultural Club

আয়োজিত,

একটি সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতা।

এই প্রতিযোগিতা আয়োজনে আমাদের মূল লক্ষ্য বিভিন্ন ভার্সিটি ও কলেজের বিভিন্ন জনের সমন্বয়ে একটি উপযুক্ত সাংস্কৃতিক মিলনমেলার আয়োজন,

যার মধ্য দিয়ে আমরা সকলই সঠিক ও শুদ্ধ সংস্কৃতি ও শিল্পচর্চার মাধ্যমে একজন ভালো মানুষ হয়ে উঠতে উৎসাহিত হব। দেশকে ভালোবাসতে জানব।

দেশের সংস্কৃতিকে ভালবাসতে জানব।

অজস্র তরুণের অজস্র সম্ভাবনাকে আমরা বিশ্বাস করি।

আমাদের সাংস্কৃতিক ও সাহিত্যিক পরিমণ্ডলে খুব সুন্দর পরিবর্তন সম্ভব, যদি সবাই এই মূল দর্শনে খুব একতাবদ্ধ হই যে,

সংস্কৃতি ও সাহিত্য চর্চা হতে হবে মুক্ত ও শুদ্ধ, অতীতকে ভুলে যেয়ে নয়।

আমাদের পুরো প্রতিযোগিতা নানান কিছু দিয়ে আমরা সাজিয়েছি, যেন সকল স্তরের শিল্পী তরুণ তার স্বাক্ষর রেখে যেতে পারেন। পরবর্তী সব, সেই সব কিছুর বর্ণনা নিয়েই।

 

 

১) রঙমেশালি (মূল ইভেন্ট): প্রতি প্রতিযোগী বা প্রতিযোগী দল সর্বোচ্চ ৫ মিনিট সময় পাবেন তার পরিবেশনার জন্য। যে কোন কিছু পরিবেশনা করা যাবে। হতে পারে, নাচ, গান, নাটক, আবৃত্তি, জাদু, ব্যন্ড সঙ্গিত যে কোন কিছু। সর্বমোট ২০ টি (প্রতিযোগী, প্রতিযোগী দল মিলিয়ে) পরিবেশনা হবে। এই ২০ টি পরিবেশনা আমরা বাছাই করবো, প্রতিযোগী বা প্রতিযোগী দলদের পাঠানো ভিডিও থেকে।

২) কুইজ প্রতিযোগিতা (ভার্সিটি ও কলেজ): দলগত ভাবে এই প্রতিযোগিতায় অংশ নেয়া যাবে। প্রতি দলে ৩ জন থাকবে। কলেজ, ভার্সিটি উভয় অংশ নিতে পারবে। কলেজের ও ভার্সিটির কুইজ আলাদা আলাদা করে হবে।  কলেজ লেভেলের জন্য আলাদা প্রাইজ মানি থাকবে, ভার্সিটি লেভেলের জন্যও আলাদা প্রাইজ মানি থাকবে। প্রথমেই থাকছে একটি লিখিত পরিক্ষা। প্রতি দলের সবাইকেই অংশ নিতে হবে। লিখিত পরিক্ষা থেকে ৬ টি কলেজ দল ও ৬ টি ভার্সিটি দল বাছাই করা হবে। এই দলগুলো মুলত মূল কুইজ প্রতিযোগিতায় অংশ নিবে। মূল কুইজ প্রতিযোগিতার সবকিছুই নির্ধারণ করে দিবেন কুইজ মাস্টার।

৩) PhotoTale Competition:

প্রতিযোগীদের একটি আলোকচিত্র পাঠাতে হবে। সাথে পাঠাতে হবে একটি ছোট লেখা। লেখাটি হতে পারে ছবিটির পেছনের গল্প নিয়ে। কিংবা শুধু ছবিটি নিয়ে। লেখাটি হতে পারে গল্পমূলক, অনুভূতিমূলক, অভিজ্ঞতা নিয়ে। ছবিটি নিয়ে কোন টেকনিক্যাল কথা চাচ্ছি না আমরা। আমাদের আগ্রহ ছবির পেছনের গল্পটি নিয়ে, ছবির গল্পটি নিয়ে। বাছাইকৃত সেরা আলোকচিত্রগুলো ও তাদের সেরা কাহিনী নিয়ে হবে প্রদর্শনী। একজন প্রতিযোগী ২ টি ছবি ও সাথে সেই ২ টার কাহিনী পাঠাতে পারবেন সর্বোচ্চ। তবে এক্ষেত্রে একসাথে পাঠাতে হবে। আলাদা আলাদা পাঠনো যাবে না।

৪) তৈল চিত্র প্রতিযোগিতা: বাছাইকৃত সেরা তৈল চিত্র গুলো নিয়ে হবে প্রদর্শনী। বাছাইকৃত প্রতিযোগীগণ তাদের তৈল চিত্র ক্যানভাস নিয়ে প্রতিযোগিতার দিন হাজির থাকবেন।

৫) গল্প পূরণ: এই প্রতিযোগিতায় প্রত্যেক প্রতিযোগীকে ২ পৃষ্ঠা A4 কাগজ দেয়া হবে (এপিঠ ওপিঠ মিলিয়ে ৪ পৃষ্ঠা)। প্রথম পৃষ্ঠার শুরুতে একটি গল্পের কয়েকটা লাইন দেয়া থাকবে। সেই লাইন গুলো বুঝে সেই অনুযায়ী পুরো গল্প সাজাতে হবে। সময় বেঁধে দেয়া হবে। সেই সময়ের মধ্যে যার যার গল্প শেষ হবে।

৬) কথোপকথন:

২ টা চরিত্রের মধ্যে ৪ লাইন কথোপকথন দেয়া থাকবে। সে অনুযায়ী বাকি কথোপকথনগুলো শেষ করতে হবে। একটি A4 কাগজ দেয়া হবে। এক পিঠে থাকবে ৪ লাইন কথোপকথন। সেই চরিত্র ২ টি নিয়েই শেষ করতে হবে কথোপকথন।

৭) বাংলা সাহিত্য অলিম্পিয়াড: ২০ নম্বরের একটি লিখিত পরিক্ষা হবে। সাথে থাকবে ৩০ নম্বরের MCQ. অলিম্পিয়াডটি মুলত হবে বাংলা সাহিত্যের নিচে উক্ত এই ৭ জন মহান সাহিত্যিকের জীবন ও সাহিত্যকে ভিত্তি করে। বুদ্ধদেব বসু, অমিয় চক্রবর্তী, রাবেয়া খাতুন, শহীদুল্লা কায়সার, আখতারুজ্জামান ইলিয়াস, হুমায়ূন আহমেদ, সেলিনা হোসেন।

৮)স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা:

প্রতিযোগিতায় আসা সকল চলচ্চিত্র হতে ২০ টি বাছাই করা হবে। সেই বাছাইকৃত চলচ্চিত্রের লিস্ট পরে প্রকাশ করা হবে। এই ২০ টি চলচ্চিত্র পরে রেজিস্ট্রেশন ফি দেয়া বাবদ মূল প্রতিযোগিতায় অংশ নিবে।

Last updated on Tuesday, August 23, 2016